সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

প্রকাশিত: ৭:১৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

উমর আকমলকে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে কোন ঘটনায়, কী কারণে তাকে নিষিদ্ধ করা হলো তা জানায়নি তারা। এমনকি তার নিষেধাজ্ঞার সময়সীমা পর্যন্ত উল্লেখ করেনি পিসিবি।

এদিন গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে পিসিবি বলেছে, বোর্ডের অ্যান্টি-করাপশন কোডের ৪.৭.১ আর্টিক্যাল অনুযায়ী– উমরের নিষেধাজ্ঞা এদিন থেকেই কার্যকর হচ্ছে। বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে দুর্নীতিবিরোধী ইউনিট। চূড়ান্ত প্রতিবেদন হাতে না আসা পর্যন্ত সকল ক্রিকেটীয় কার্যক্রম থেকে দূরে থাকবেন তিনি।

তারা বলছে, তদন্ত চলাকালীন ঘটনা নিয়ে কোনো মন্তব্য করা হবে না। তবে পিএসএলে আকমলের পরিবর্তিত খেলোয়াড় নিতে পারবে গ্ল্যাডিয়েটর্স। হার্ডহিটার উমরের নিষেধাজ্ঞার মেয়াদ আপাতত জানানো হচ্ছে না।

চলতি মাসের শুরুতে লাহোরে জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ) উমরের ফিটনেস পরীক্ষা নেয়া হয়। তাতে উত্তীর্ণ হতে ব্যর্থ হন তিনি। রাগে ও ক্ষোভে বিদেশি ট্রেনারের সামনে নিজের গায়ের কাপড় খুলে ফেলেন ২৯ বছর বয়সী এ ক্রিকেটার। হুংকার ছুড়ে তিনি বলেন, আমার শরীরের কোথায় চর্বি দেখান।

এতে অসন্তোষ প্রকাশ করেন এনসিএ কোচিং স্টাফ। পরে উমরের আচরণ নিয়ে পিসিবিতে অভিযোগ করেন তিনি। ধারণা করা হচ্ছে, সেই পরিপ্রেক্ষিতেই তাকে এ শাস্তি দেয়া হলো। তবে নেপথ্যে অন্য কারণও থাকতে পারে।

সূত্র: যুগান্তর, ২০ ফেব্রুয়ারি ২০২০