আবারো দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

প্রকাশিত: ১১:০৪ পূর্বাহ্ণ, মার্চ ২, ২০২০

উত্তর কোরিয়া স্বল্পমাত্রার দু’টি প্রোজেক্টাইল মিসাইল উৎক্ষেপণ করেছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানায়, চলতি বছরের শুরুতে প্রথমবারের মতো দু’টি প্রজেক্টাইল মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। তবে ওই মিসাইল দু’টি কি ধরনের সে বিষয়টি নিশ্চিত করা সম্ভব হয়নি।

সোমবার (০২ মার্চ) দক্ষিণ কোরিয়া সেনাবাহিনীর জয়েন্ট চীফ অব স্টাফ জানান, উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে বেশি কিছু জানা যায়নি। ২৪০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র দুটি দেশটির পূর্ব উপকূল থেকে জাপান সাগরের দিকে নিক্ষেপ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানিয়েছেন তিনি

সম্প্রতি বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায় দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র বার্ষিক যৌথ সামরিক মহড়া পিছিয়ে দেয়ার ঘোষণা দেয়ার পরই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

এর আগে এ বছরের শুরুতেই এক ঘোষণায় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন জানিয়েছিলেন যে, পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিতকরণের যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা তুলে নেয়া হয়েছে। এর আগে গত বছরের নভেম্বরে সর্বশেষ একটি মিসাইল উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া।
এদিকে, জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায় আঘাত আনেনি এবং জাতীয় নিরাপত্তাও হুমকির মুখে পড়েনি। তবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টিকে অত্যন্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি।

সূত্রঃ ইনকিলাব