কোন দেশে কতজন করোনায় আক্রান্ত, জানা যাবে এক ক্লিকেই!

প্রকাশিত: ১১:১৩ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০২০

করোনার ত্রাসে কম্পিত সারা বিশ্ব। চীনে প্রথম এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা প্রকাশ্যে আসে। সেই থেকে শুরু। চীন ছাড়া এখন ১০০-রও বেশি দেশে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়ছে। এখনও পর্যন্ত সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষেরও বেশি। মৃতের সংখ্যা ছয় হাজারেরও বেশি। ফলে মানুষের মনে করোনা নিয়ে আতঙ্ক তৈরি হওয়াটাই স্বাভাবিক।

এমন কঠিন পরিস্থিতিতে মাইক্রোসফট সংস্থা একচি নতুন ওয়েব পোর্টাল লঞ্চ করেছে। যে ওয়েবসাইটটি সারা বিশ্বে কতজন করোনায় আক্রান্ত, তার একটি সংখ্যাভিত্তিক তথ্য প্রকাশ করবে। প্রত্যেক দেশের জন্যই আপ-টু-ডেট ইনফেশন স্ট্যাটিকটিস থাকবে এখানে।

মাইক্রসফটের বিং টিম এই প্রজেক্টটি নিয়ে কাজ করছেন। এই প্রজেক্টের সঙ্গে জড়িত প্রায় ১৭০০ কর্মী, যারা সকলেই বাড়িতে বসে কাজ করছেন করোনার আতঙ্কের জেরে। তারাই এই ওয়েবসাইটটিতে দিনরাত কাজ করে চলেছেন। এই ওয়েবসাইটির মূল লক্ষ্যই হল, কোন দেশে কত জন আক্রান্ত হয়েছেন, কতজনের মৃত্যু হয়েছে, তা প্রতিটি দেশের ম্যাপে গিয়ে ক্লিক করলেই তার পরিসংখ্যানটা দর্শকরা দেখতে পাবেন।

গুগুল এখনও করোনাভাইরাস স্ক্রিনিং ও ট্র্যাকিং নিয়ে কাজ করে চলেছে। এই ওয়েবসাইটটি (bing.com/covid) থেকে দেখা যাবে প্রত্যেক দেশের আপ-টু ডেট পরিসংখ্যান। এই সাইটিতে দেখা যাচ্ছে, এখনও পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬৮,৮৩৫জন। তাদের মধ্যে ভাইরাস সক্রিয় রয়েছে ৮৪,৫৫৮জন। সেরে উঠেছেন ৭৭,৭৬১জন। করোনায় মৃতের সংখ্যা দেখাচ্ছে ৬,৫১৬। এখনও পর্যন্ত আমেরিকায় করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৩,২৪৪জন। মারা গিয়েছে ৬১জন।

বিং গ্রোথের জেনারেল ম্যানেজার জানিয়েচেন গত কয়েক সপ্তাহ ধরে সংস্থার সব কর্মীই বাড়ি থেকে কাজ করছেন এই করোনার আতঙ্কে। তারাই এই ট্র্যাকিং ওয়েব সাইটটির সঙ্গে জড়িত। শুধু পরিসংখ্যানই নয়, প্রত্যেক দেশের করোনা সংক্রান্ত যেসব রিপোর্ট প্রকাশিত হয়েছে এখনও পর্যন্ত, তাও দেখা যাবে এক ক্লিকেই।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমেরিকার ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের সহযোগিতায় এই করোনাভাইরাসের সমস্ত তথ্য সংগ্রহ করেছে মাইক্রোসফট। প্রসঙ্গত, এই ওয়েবসাইট চালু করার ব্যাপারে অনেকটাই হাত রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

সূত্র: ইনকিলাব