পূর্বধলায় আইসিটি, তথ্য প্রযুক্তি ও ফ্রিল্যান্সি বিষয়ক সেমিনার

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

নেত্রকোণার পূর্বধলায় ডিজিটাল পোস্ট অফিস কম্পিউটার ট্রেনিং সেন্টারের আয়োজনে বিআইটিআই’র সহযোগিতায় সোমবার (১৮ অক্টোবর) দুপুর ২টায় পূর্বধলা হোছাইনিয়া ফাজিল মাদ্রাসার হল রুমে আইসিটি, তথ্য প্রযুক্তি ও ফ্রিল্যান্সি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শেখ রাসেল ডিজিটাল ল্যাব নেত্রকোণা জেলা সমন্বয়কারি হাবিবুর রহমানের সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিআইটিআই’র নির্বাহী পরিচালক মি. পিন্টু ডিও।

হাসি আক্তার স্বর্ণার সঞ্চালনায় বক্তব্য রাখেন, পূর্বধলা হোছাইনিয়া ফাজিল মাদ্রাসা ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ শহিদুল ইসলাম, পূর্বধলা সরকার কলেজের প্রভাষক মোহাম্মদ আলী জুয়েল, পূর্বধলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, উপজেলা পোস্ট মাস্টার কামরুননাহার বেগম, সাবেক ছাত্রলীগ  নেতা মোঃ শহিদুল ইসলাম প্রমুখ।

এই সেমিনারে গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ইমেল মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, কনটেন্ট রাইটিং, ওয়েব ডিজাইন, ডিজিটাল এডভার্টাইজিং, এসইও, এস এম এম, কনভার্শন রেট অপ্টিমাইযেশন এবং ওয়েব ডেভেলাপমেন্ট নিয়ে আলোচনা করা।

বক্তারা বলেন, লকডাউনের সময়ে দেশি–বিদেশী কোম্পানীগুলো বেশ অনলাইন নির্ভর হয়ে পড়ছে, চাকুরী হারিয়েছে কোটি মানুষ কিন্তু বেড়ে যাচ্ছে ফ্রিল্যান্সিং জব, বেড়ে যাচ্ছে অনলাইন নির্ভরতা। স্মার্ট ক্যারিয়ার গড়তে বর্তমানে ফ্রিল্যান্সিং ভালো একটি মাধ্যম এবং এর বিকল্পও খুব কম, যেখানে অল্প টাকা কিন্তু নিজের শ্রম এবং মেধা ইনভেস্ট করে প্রতিষ্ঠিত হওয়া যায়, তাই একটি স্মার্ট ক্যারিয়ার করতে সময়কে কাজে লাগিয়ে তথ্য ও প্রযুক্তি সেক্টরে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলে ঘরে বসে স্মার্ট ক্যারিয়ার ডেভেলাপ করে বেকারত্ব দূর করে ফ্রিল্যান্সি কার্যক্রমে অংশ নিতে আহ্বায়ন জানানো হয়।